কেন আনকাবূত ফাউন্ডেশন

আনকাবূত ফাউন্ডেশন প্রতিষ্ঠার কারন

আনকাবূত ফাউন্ডেশন একটি সামাজিক অসুস্থতা সমাধান এবং দারিদ্রতা মোচন উদ্দেশ্যে স্থাপিত মানবসেবা ও সমাজ কল্যাণ সংগঠন। এই ফাউন্ডেশনের মূল লক্ষ্য হলো সমাজের বিভিন্ন শ্রেণির মানুষের জীবনমান উন্নত করা, ইসলামিক বিদ্যার প্রসার ও মানুষের মধ্যে সচেনতনতা তৈরি করা।

আমাদের ফাউন্ডেশন সমাজের বিভিন্ন দলিত, দুর্বল, মুক্তায়িত, এবং অসুস্থ ব্যক্তিদের উপর দৃষ্টি রেখে তাদের জীবন ও পেশাদানে সহায়ক হয়। ফাউন্ডেশনটি বিভিন্ন শিক্ষামূলক প্রকল্প, চিকিৎসা সেবা, ও আর্থিক উন্নতির জন্য সামাজিক সমাধান করে। এটি বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে অসহায় মানুষদের এবং ইসলামিক প্রতিষ্ঠানগুলিকে সহযোগিতা করে, যাতে দীর্ঘকালিন সমৃদ্ধি ও সামাজিক উন্নতি করতে পারে।

হাদিসে মানবসেবা সম্পর্কিত অনেক উদাহরণ পাওয়া যায়। কয়েকটি জনপ্রিয় হাদিস হল:

وعن أنس بن مالك قال: قال رسول الله صلى الله عليه وسلم: «لا يؤمن أحدكم حتى يتمنى لنفسه ولأخيه». (صحيح البخاري، كتاب 76، حديث 55)

অর্থ: আনাস বিন মালিক (রাঃ) বলেছেন, হযরত মুহাম্মদ (সা:) বলেছেন, “তোমাদের মধ্যে কেউ ঈমান নিয়ে থাকতে পারবেননি যতদিন নিজের জন্য অবশ্যই তার ভাইবন্ধুর জন্যও তার জন্য ইচ্ছা করেননি।” (সহীহ বুখারি, বই ৭৬, হাদিস ৫৫)

অন্য হাদিসে আছে,

قال النبي محمد (صلى الله عليه وسلم): «أكمل الناس إيمانًا من أحب الناس لنفسه، وأصدق المؤمنين من أراد الناس لنفسه». (صحيح البخاري)

অর্থ: নবী মুহাম্মদ (সা:) বলেছেন:”মানুষের মধ্যে সবচেয়ে পরিপূর্ণ মুমিন হলো যে যে অন্যকে নিজের মতো ভালোবাসে, এবং সবচেয়ে সৎ মুমিন হলো যে যে অন্যকে নিজের জন্যে ইচ্ছা করে।” (সহীহ আল-বুখারি)

কুরআন শরিফে মানবসেবা সম্পর্কিত অনেক আয়াত পাওয়া যায়। কয়েকটি জনপ্রিয় আয়াত হল:

“إنك تقوم بخدمة إنسانية بين الناس، وتتحدث معهم بلطف وتريحهم”. (سورة آل عمران 3: 159)

অর্থ: আপনি লোকের মধ্যে মানবসেবা করুন, তাদের সাথে মিষ্টি কথা বলুন এবং তাদের সাথে সান্ত্বনা দিন। (সূরা আল-আলে ইমরান 3:159)

অন্য আয়াতেে আছে:

سوف تتعاطف مع الضعفاء والفقراء في العالم. أنت تدعو لمن لا تحكم عليهم، ولا تتعاطف حتى مع من يتصرف بنفس الطريقة. والذين يفعلون ذلك منكم يعلمون أن صلاتكم ستكون نزلا مؤقتا” (سورة المؤمنون 23: 9-11).

অর্থ: আপনি তাদেরকে সহানুভূতি করবেন যারা পৃথিবীতে দুর্বল এবং দরিদ্র। আপনি তাদের জন্য দুআ করবেন, আপনি যাদের সঙ্গে আপনি বিচার করেন না, এবং এমনকি যারা অভিনয় করেন আপনি তাদের কাছে একইভাবে সহানুভূতি করবেন না। আপনি যারা এমন করবেন তারা জানেন যে আপনার প্রার্থনা দেয়ার জন্য অস্থায়ী স্থান হয়ে যাবে।” (সূরা আল-মুমিনুন 23:9-11)

Scroll to Top